Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

 সময়সূচি: প্রতি শনিবার থেকে বুধবার সকাল ৯টা থেকে বিকেল ৪.০০টা পর্যন্ত এবং গ্রন্থাগার বন্ধ থাকে প্রতি বৃহস্পতিবার, শুক্রবার ও সরকার ঘোষিত অন্যান্য সরকারি ছুটির দিনসমূহ


শিরোনাম
পাঠকদের জন্য বিশেষ ধরণের ৮টি ডাবল সাইডেড স্ট্যান্ড রিডিং টেবিল সংযোজন
বিস্তারিত
দৈনিকা পত্রিকা পাঠকদের জন্য সংযোজন করা হলো ৮টি ডাবল সাইডেড পত্রিকা পাঠ স্ট্যান্ড। পূর্বের টেবিল-চেয়ার পদ্ধতিতে দেখা যেতো একই পাঠক একটি পেপার ঘন্টার পর ঘন্টা এমনকি একবেলা পর্যন্ত দখল করে রাখতো। এতে করে অনেক পাঠক শত ব্যস্ততার মাঝেও অল্প সময়ের জন্য লাইব্রেরিতে আসলেও জনপ্রিয় দৈনিক পত্রিকাগুলোতে চোখ বুলানোর সুযোগ পেতোনা। অনেকে পত্রিকা পড়া থেকে বঞ্চিত হয়ে ফিরেও যেতো। আরো একটি সমস্যা ছিলো যে পত্রিকার বিভিন্ন অংশ মিসিং হতো। তাছাড়াও অনেক পাঠক চলতি মাসের বিগত তারিখের পত্রিকা দেখার জন্য রেফারেন্স এ্যাসিসট্যান্টদের কাছে চাইতে হতো। দৈনিক পত্রিকা পাঠকদের এসমস্ত সমস্যার কথা বিবেচনা করে বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার, রাজশাহীতে প্রথমবারের মতো ৮টি ডাবল সাইডেড দৈনিক পত্রিকা পাঠ স্ট্যান্ড সংযোজন করা হয়েছে যেখানে একসাথে ১৬টি জাতীয় দৈনিক থাকছে। এসমস্তত স্ট্যান্ডে পুরো মাসের পত্রিকা সংরক্ষিত থাকবে। যে কেউ চাইলে পুরো মাসের যে কোন তারিখের পত্রিকা নিজে থেকেই দেখার সুযোগ পাবে। এছাড়াও প্রবীন পাঠকদের কথা চিন্তা করে শুধুমাত্র একটি টেবিল বিকল্প হিসেবে রাখা হয়েছে। তাছাড়াও প্রবীন পাঠক যাতে ডাবল সাইডেড স্ট্যান্ডগুলোও ব্যবহার করতে পারে তার জন্য উঁচু করে বিশেষ চেয়ার সংযোজন করা হবে। অনেক পাঠক অনেক সময় ধরে বসে বসে পত্রিকা পাঠ করার সময় ঝিমুনি অনুভব করতো। বর্তমানে পদ্ধতিতে সেটি আর হবেনা আশা করা যায়। বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার, রাজশাহী প্রতিনিয়ত পাঠকদের বিষয়ে নতুন ও যুগোপযোগী সেবা চালু করার প্রত্যায়ে কাজ করে যাচ্ছে। আপনারাও নতুন কোন আইডিয়া বা সমাধান প্রস্তাবনা আকারে দিলে আমরা আমাদের ক্ষমতার মধ্যে তা অবশ্যই বাস্তবায়ন করার চেষ্টা করবো।
উল্লেখ্য গত ৫ অক্টোবর থেকে পুনরায় স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক সংখ্যাক আসন নিয়ে পুনরায় পাঠকসেবা সবার জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। আরো উল্লেখ্য পাঠকসেবা পুনরায় চালুর উপযোগী কি না তা পর্যবেক্ষনের জন্য গণগ্রন্থাগার অধিদপ্তরের সহকারী পরিচালক জনাব মো: হামিদুর রহমান তুষার মহোদয় গত ৪ অক্টোবর এ গণগ্রন্থাগার পরিদর্শন করেন। এ গণগ্রন্থাগারের দীর্ঘ দিনের যে একটি স্থায়ী সমস্যা অর্থাৎ অল্প বৃষ্টিতেই জলাবদ্ধতা ও পুরো অফিস পানিবন্দী হওয়া তা সম্পর্কে অত্যন্ত মনোযোগ দিয়ে শুনেন। সমস্যা শুনে তিনি দ্রুত স্থানীয় সিটি কর্পোরেশন ও গণপূর্তের সাথে যোগাযোগ করে অধিদপ্তরকে এ বিষয়ে অবহিত করতে বলেন। আশা করা যায় অচিরেই সেই সমস্যার সমাধান করা সম্ভব হবে।
ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
07/10/2021
আর্কাইভ তারিখ
07/10/2029